সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
সোমবার, ২০ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

আজ সূর্যগ্রহণ, যেসব দেশ থেকে দেখা যাবে ‘রিং অব ফায়ার’

মা’র্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, আজ (১০ জুন) রাশিয়া, গ্রিনল্যান্ড ও কানাডার বিভিন্ন স্থান থেকে সূর্যগ্রহণ দেখা যাবে। গ্রহণের কক্ষপথ কানাডার উত্তর অন্টারিও এবং সুপিরিয়র হ্রদের উত্তর দিয়ে পার করবে। কানাডায় তিন মিনিট ৫১ সেকেন্ড ধরে স্থায়ী হবে এই গ্রহণ।

বলয়গ্রাস সূর্যগ্রহণে সূর্য ও পৃথিবীর মাঝখানে চাঁদ চলে আসে। ফলে সূর্যের প্রায় ৯৪.৩ শতাংশ ঢাকা পড়বে। এটাকে রিং অফ ফায়ারও বলা হয়। এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে গ্রিনল্যান্ড থেকে। সাইবেরিয়া ও উত্তর মেরু অঞ্চল থেকেও দেখা যাবে বলয়।

পূর্ব যু’ক্তরাষ্ট্র ও উত্তর আলাস্কায় সূর্যগ্রহণ দেখা যাবে। এছাড়াও কানাডা, উত্তর আ’মেরিকা, ইউরোপ, এশিয়া, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের কিছু অংশ ও উত্তর আফ্রিকার বিভিন্ন এলাকা থেকে দৃশ্যমান হবে সূর্যগ্রহণ।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বাংলাদেশ সময় দুপুর ২টা ১২ মিনিট ৩০ সেকেন্ডে সূর্যের এই গ্রহণ শুরু হবে। শেষ হবে সন্ধ্যা ৭টা ১১ মিনিট ১২ সেকেন্ডে। এবারের সূর্যগ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যাবে না। নাসা জানিয়েছে, এ অঞ্চলের কেবল ভা’রতের কিছু অংশ থেকে দেখা যাবে পূর্ণ সূর্যগ্রহণ। লাদাখ ও অরুণাচল থেকে এই গ্রহণ দেখা যাবে।

ঘরে বসে ভা’র্চুয়ালি এই মহাজাগতিক দৃশ্য দেখতে এখানে ক্লিক করুন Timeanddate.com

নাসা জানিয়েছে, সাধারণভাবে সূর্যের খণ্ডগ্রাস, পূর্ণগ্রাস ও বলয়গ্রাস গ্রহণ দেখা যায়। এ বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ হবে ৪ ডিসেম্বর। সেটা পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে। ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, উত্তর/পশ্চিম আফ্রিকা, উত্তর আ’মেরিকা, দক্ষিণ আ’মেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর, ভা’রত মহাসাগর ও উত্তর মেরু অঞ্চল থেকে দেখা যাবে।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: